1. admin@dainikonlineshikha.com : admin :
  2. arjunkumer1977@gmail.com : arjun :
বৃহস্পতিবার, ০৮ জুন ২০২৩, ১১:৪৫ অপরাহ্ন
জরুরী নোটিশ-
* * সাংবাদিক নিয়োগ * * দৈনিক অনলাইন শিক্ষাতে সংবাদকর্মী নিয়োগ চলছে *** স্বনামধন্য দৈনিক অনলাইন শিক্ষা / অনলাইন নিউজ পত্রিকাতে জেলা- উপজেলা পর্যায়ে সংবাদকর্মী আবশ্যক *** শুধুমাত্র আগ্রহী প্রার্থী সদ্যতোলা এক কপি পাসপোর্ট সাইজের ছবি ও ভোটার আইডি কার্ড এর কালার এপিঠ ওপিঠ ফটোকপি এবং ইংরেজিতে সিভি গ্রহণযোগ্য নয়, শুধুমাত্র বাংলায় লেখা জীবন বৃত্তান্ত সিভি পাঠান দৈনিক অনলাইন শিক্ষার এই জিমেইল নাম্বারে- bd.dainikonlineshiksha@gmail.com *** আরো বিস্তারিত তথ্যের জন্য ও দৈনিক অনলাইন শিক্ষাতে সংবাদকর্মী হিসেবে নিয়োগ পেতে সরাসরি দৈনিক অনলাইন শিক্ষার সম্পাদকের মুঠোফোনে যোগাযোগ করুন- 01886 - 902317 ** সকল প্রকার নিউজ পাঠান দৈনিক অনলাইন শিক্ষার এই জিমেইল নাম্বারে-dainikonlineshiksha@gmail.com শিক্ষাবিষয়ক ওয়েবসাইট দৈনিক অনলাইন শিক্ষা / সত্য প্রকাশে আপোসহীন **
শিরোনাম-
সরকারি কর্মচারীদের বেতন ১ টাকা বৃদ্ধি পেলে শিক্ষক কর্মচারীদেরও ১ টাকা বৃদ্ধি পাবে – শিক্ষামন্ত্রী সরকারের ঊর্ধ্বমুখী উন্নয়নের প্রেক্ষাপট সাধারণ মানুষের কাছে তুলে ধরতে হবেঃ প্রতিমন্ত্রী হীড বাংলাদেশ ঢাকা ও নারায়ণগঞ্জ অঞ্চলে এককালীন উপবৃত্তি ও সম্মাননা ক্রেষ্ট প্রদান শ্যামগরে ভুরুলিয়া নাকবাটি মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন মনিরামপুরের মনোহরপুরে অবৈধ ডিস লাইনের জমজমাট ব্যাবসা বিশ্ব পরিবেশ দিবস-২০২৩ উদযাপন মাদ্রাসা শিক্ষক ও কর্মচারীদের মে-২০২৩ মাসের বেতনের চেক ছাড় পীরগঞ্জে চেরকুর ঘাটে টাঙ্গণ নদের ওপর ১৬০ মিটার দীর্ঘ ব্রিজের ভিত্তি প্রস্তর স্হাপন আইসিটি বিষয়ে প্রশিক্ষণ চলাকালীন সময়ে সকারী শিক্ষকের মৃত্যু ৩০০ আসনের সীমানা নির্ধারণ করে গেজেট প্রকাশ, পরিবর্তন হলো যেসব আসন

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ দাবিতে ১১ জুন থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘটের ঘোষণা

  • প্রকাশিত সোমবার, ২০ মার্চ, ২০২৩
  • ৪৩৯ ৪৭৮ বার পড়া হয়েছে

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ দাবিতে ১১ জুন থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘটের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে মহাসমাবেশ করছেন মাধ্যমিক শিক্ষকরা। সারাদেশ থেকে সহস্রাধিক শিক্ষক এতে অংশ নিয়েছেন।

আজ সোমবার (২০ মার্চ) সকাল ৯টা থেকে বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) আয়োজনে এ মহাসমাবেশ শুরু হয়।

বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ মো. বজলুর রহমান মিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেখ কাওছার আহমেদের সঞ্চালনায় মহাসমাবেশে বিভিন্ন জেলা ও কেন্দ্রীয় নেতারা বক্তব্য দেন।

এমপিও ভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ দাবিতে আগামী ১১ জুন থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানে লাগাতার ধর্মঘট কর্মসূচির ঘোষণা দিয়েছে বাংলাদেশ শিক্ষক সমিতি বিটিএ। জাতীয়করণ দাবি আদায়ে এ কর্মসূচি ঘোষণা করেছেন সংগঠনটির নেতারা।

সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে মহাসমাবেশ করে এ ঘোষণা দেন বিটিএ নেতারা। মহাসমাবেশে মাধ্যমিক শিক্ষা সরকারিকরণ, একইসঙ্গে ঈদের আগেই শিক্ষকদের বেতনের শতভাগ উৎসবভাতা, বাড়িভাড়া দেয়া ও পেনশন সুবিধা চালুর দাবি জানিয়েছে বিটিএ।

মহাসমাবেশে আসন্ন ঈদুল ফিতরের আগে মাধ্যমিক শিক্ষা সরকারিকরণ করে শিক্ষক-কর্মচারীদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা দেয়া এবং ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেটে প্রয়োজনীয় বরাদ্দ না রাখা হলে আগামী ১১ জুন থেকে সারা দেশে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অবিরাম ধর্মঘট পালনের হুঁশিয়ারি দেন বিটিএর সভাপতি অধ্যক্ষ মো. বজলুর রহমান মিয়া।

সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেখ কাওছার আহমেদের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা মণ্ডলীর সদস্য মুহাম্মদ আবু বকর সিদ্দিক, রঞ্জিত কুমার সাহা, এসএম শাহাদাৎ হোসেন, দাস আশীয়, মাসুম হাসান, ফরিদুল আলম জাহাঙ্গীর, মীর আশরাফ হোসেন, সহ-সভাপতি আবুল কাশেম, আহসানুল হক মুকুল, আলী আসগর হাওলাদার, বেগম নূরুন্নাহার, গোলাম রব্বানী, আতিয়ার রহমান প্রামানিক, মো. ইকবাল হোসেনসহ অনেকে।

সমাবেশে শিক্ষকরা বলেন, এমপিওভুক্ত শিক্ষকরা মাত্র ২৫ শতাংশ উৎসব ভাতা, এক হাজার টাকা বাড়ি ভাড়া এবং ৫০০ টাকা চিকিৎসা ভাতা পান। অথচ একই কারিকুলামের অধীন একই সিলেবাস, একই অ্যাকাডেমিক সময়সূচি, একইভাবে প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র মূল্যায়নের কাজে নিয়োজিত থেকেও আর্থিক সুবিধার ক্ষেত্রে সরকারি ও বেসরকারি শিক্ষক-কর্মচারীদের মধ্যে রয়েছে বৈষম্য। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিষ্ঠান প্রধানদের বেতন স্কেল সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠান প্রধানদের বেতন স্কেলের একধাপ নিচে দেয়া হয়। তাছাড়া উচ্চতর স্কেলপ্রাপ্ত সিনিয়র শিক্ষকদের বেতন স্কেল ও সহকারী প্রধান শিক্ষকদের বেতন স্কেল সমান হওয়ায় সহকারী প্রধান শিক্ষকদের মধ্যে দীর্ঘদিনের অসন্তোষ রয়েছে।

তারা আরো বলেন, বেসরকারি শিক্ষক-কর্মচারীদের অবসরে যাওয়ার পর অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের টাকা পেতে বছরের পর বছর অপেক্ষা করতে হয়। ফলে অনেক শিক্ষক-কর্মচারী টাকা পাওয়ার আগেই অর্থাভাবে বিনাচিকৎসায় মৃত্যুবরণ করেন। তাছাড়া কয়েক বছর ধরে কোনো ধরনের সুবিধা না দিয়েই অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্ট খাতে শিক্ষক-কর্মচারীদের বেতন থেকে অতিরিক্ত ৪ শতাংশ কাটা হচ্ছে, যা অত্যন্ত অমানবিক। দেশ ও জনগণের স্বার্থে দ্রুত জাতীয় শিক্ষানীতি-২০১০ বাস্তবায়ন, শিক্ষায় বিনিয়োগে ইউনেস্কো আইএলওর সুপারিশগুলো বাস্তবায়নসহ সবার জন্য শিক্ষা গ্রহণের সমান সুযোগ নিশ্চিত করতে মাধ্যমিক শিক্ষা সরকারিকরণ প্রয়োজন।

সংবাদটি আপনার ফেসবুকে শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

দৈনিক অনলাইন শিক্ষার আরো সংবাদ পড়ুন
দৈনিক অনলাইন শিক্ষা-অনলাইন নিউজ পত্রিকার যে কোনো লেখা, বা, ছবি, ও ভিডিও , অনুমতি ছাড়া কপি করা , বা, বে-আইনি ভাবে ব্যবহার করা আইনিভাবে দণ্ডনীয় অপরাধ।
Design & Develop BY Coder Boss
আপনার পছন্দের ভাষা পরিবর্তন-Translate »